জারবেরা ফুলের চাষ ও উপকারিতা সম্পর্কে

 প্রিয় পাঠক আসসালামু আলাইকুম জারবেরা ফুল আমার অনেক ভাল লাগে জারবেরা ফুল অনেক চাহিদা আসে সবার তাই জারবেরা ফুলের চাষ ও উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়ছে আজ কের এই আটিকেল টি সম্পূর্ণ পড়ুন র জানুন জারবেরা ফুলের চাষ ও উপকারিতা সম্পর্কে


জারবের ফুলের চাষ ও উপকারিতা সম্পর্কে



প্রিয় বন্ধরা আজ এই আটিকেল এর মধমে জানতে পারবেন জারবেরা ফুল চাষ সম্পর্কে যেমন জারবেরা ফুলের চাষ ও উপকারিতা সম্পর্ক্ন,জাত,মাটি,বংশবৃদ্ধি,চাষাবাদ,বেড তৈরী ,জমি তৈরী,জারবেরা ফুলের দাম,জারবেরা ফুলের বীজ সম্পর্কে,জারবেরা ফুলের কিছু ছবি

ভূমিকা

জারবেরা ফুল হল উদ্ভিদের বিশেষ একটি মৌসুমী অঙ্গ যা উদ্ভিদের প্রজননে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে । জারবেরা ফুল উদ্ভিদের সবচেয়ে দৃষ্টি নন্দন অংশ। জারবেরা ফুল ফোটে ও উদ্ভিদের বংশবিস্তারে সাহায্য করে। জারবেরা ফুলকে সৌন্দর্যের প্রতীক ও আধ্যাত্মিক বস্তু হিসেবে ধরা হয় ।

জারবেরা ফুলের কি ঔষধি

জারবেরা ফুলের কি ঔষধি গুন আছে জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলে টি পড়ুন কৃষি গবেষণা ইনস্টিটিউট জারবেরা ফুলে দুইটি জাত উদ্ভাবন করেছে। জারবেরা ৪০টির মত প্রজাতি আছে। এ গুলির মধ্যে জারবেরা জ্যামেসোনি প্রজাতিটি চাষাবাদ হচেছ সংকরায়ন পদ্ধতির মাধ্যমে Gerbera jamesonii এর অনেক জাত উদ্ভাবিত হয়েছে।

জারবে গারাছের পাতা কুঁকড়ে যায় কেনঃ

জারবে গারাছের পাতা কুঁকড়ে যায় কেন তার সম্পর্কে বিস্তারিত জানুন পাতাতে ছোপ ছোপ বর্ণের দাগ দেখা যয় আর ঝলসে যায় । তার পরে পাতাটি শুকিয়ে মারা জাই । জারবেরা গাছ যায় । এটি মাটি বাহিত রোগ এ রোগের ফলে জারবেরা গাছ এ প্রথমে কালো রং ধারণ করে

মাটিঃ

উর্বর দো-আঁশ বা বেলে দো-আঁশ মাটি জারবেরা ফুল গাছ চাষের জন্য উত্তম। মাটির পি এইচ মান ৫.৫-৭.০ এর ভিতরে থাকা প্রয়োজন। মাটি তে অনেক জৈব সার থাকা প্রয়োজন তাই জমি তে গোবর সার্‌ Cocodust ,পাতাপচা সার, এই গুলি প্রয়োগ করতে হবে ।

বংশবৃদ্ধিঃ

(১) বীজের মাধ্যমে

বীজের মাধ্যমে জারবেরা ফুল গাছ বংশবৃদ্ধি করা যায় । এ পদ্ধতির সুবিধা হলো বীজের মাধ্যমে জারবেরা ফুল গাছ রোগ-পোকা আক্রমনের সম্ভাবনা কম থাকে । এ পদ্ধতিতে উৎপাদিত জারবেরা গাছে মাতৃগাছের সকল গুনাবলী বজায় বেশি থাকে না, তবে পদ্ধতিটি সহজ।

(২) (Division of clumps) ডিভিশন

মাঠের সুপ্রতিষ্ঠিত ও পরিপূর্ণ বৃদ্ধিপ্রাপ্ত গাছগুলিকে ছোট ছোট ভাগে ধারালো ছুরি দিয়ে ভাগ করা হয় মাতৃগাছের ক্লাম্প বিভক্ত করে বংশবৃদ্ধি কোরানো যায় । প্রুনিং (Pruning) করে উক্ত সাকার (Sucker) গুলির পাতা ও শিকড় হালকা বেডে (Bed) লাগানো হয়।

চাষাবাদ

(১) বেড তৈরী

জমিতে ভালো করে দেখতে হবে যেন পানি জমে না থাকে সেজন্য কারণে দুই বেডের মধ্যবর্তী ৫০ সেঃ মিঃ পানি নিষ্কাশন নালা থাকতে হবে। জারবেরার ফুল গাছ এর জন্য বেডের উচ্চতা ২০ সেঃ মিঃ এবং প্রশস্ততা ১.০-১.২ মিঃ থাকতে হবে। সাধারনতঃ জারবেরা ফুল গাছ একবার লাগিয়ে পর্যায়ক্রমে ২ বৎসর ফুল আহরন করা যায় বলে জমি ও বেড তৈরীর সময় সতর্ক হতে হবে ।

(২) জমি তৈরী

ভজমিতে পরিমানমত জৈব সার দিতে হবে যেমনঃ- মাটি তে অনেক জৈব সার থাকা প্রয়োজন তাই জমি তে গোবর সার্‌ Cocodust ,পাতাপচা সার, এই গুলি প্রয়োগ করতে হবে । এর পরে মাতিতে ৪০-৪৫ সেঃ মিঃ গভীর করে আড়াআড়ি ও লম্বা করে পরপর কয়েকটি চাষ দিয়ে জমিটি ঝুরঝুরা (fine tilth) করে রেডি করতে হবে । তার পরে জৈব সার মাটিতে ভালো করে মিশে যাবে ।

জারবেরা ফুলের দাম

বাংলাদেশ কৃষি বিভাগ বলছে জারবেরা ফুল উচ্চমূল্যের এই ফুল চাষে কৃষকদের সব ধরনের প্রশিক্ষণসহ সহযোগিতা করা হচ্ছে। জারবেরা বাণিজ্যিক ফুল। জারবেরা ফুল প্রতি পিছ ২০ থেকে ৩০ টাকা

জারবেরা ফুলের বীজ সম্পর্কে

জারবেরা ফুল গাছ বীজের মাধ্যমে জারবেরা ফুল গাছ বংশবৃদ্ধি করা যায় । এ পদ্ধতির সুবিধা হলো বীজের মাধ্যমে জারবেরা ফুল গাছ রোগ-পোকা আক্রমনের সম্ভাবনা কম থাকে । এ পদ্ধতিতে উৎপাদিত জারবেরা গাছে মাতৃগাছের সকল গুনাবলী বজায় বেশি থাকে না, তবে পদ্ধতিটি সহজ

জারবেরা ফুলের  ছবি




জারবেরা ফুলের চাষ ও উপকারিতা সম্পর্কে শেস কথা

প্রিয় পাঠক আমার আজকের পোস্ট জারবেরা ফুলের চাষ ও উপকারিতা সম্পর্কে পড়ে আপনি যদি উপকৃত হয়েছেন। আমি আশা করছি আপনি জারবেরা ফুল চাষ করতে পারবেন । যদি জারবেরা ফুলের বিষয়ে কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট করে জানাবেন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url