শীতে ত্বকের শুষ্কতা দূর করার উপায় সম্পর্কে জানুন

 জারবের ফুলের চাষ ও উপকারিতা সম্পর্কে শীতে ত্বকের শুষ্কতা দূর করার উপায় সম্পর্কে কি জানতে চান ? তা হলে এই আর্টিকেলটি মন দিয়ে পুড়ন । শীতকাল আসলেই আমাদের সবারই ত্বকই হয়ে উঠে বেয়ারা, রুক্ষ এবং শুষ্ক।এ জন্য প্রয়োজন পড়ে ত্বকের বাড়তি যত্ন এবং সঠিক ক্রিম ব্যবহারের। তাই আজ আমরা আলোচনা করবো বেশ কিছু শীতের ক্রিম এবং এ-সম্পর্কিত টিপস। সুতরাং এই আর্টিকেলটি ভাল করে পড়ুন ।








এই আর্টিকেলে মধ্যমে জানতে পারবেন শীতে ত্বকের শুষ্কতা দূর করার উপায়, শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়, শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়, শীতকালে মুখে কি মাখা উচিত,শীতকালে কোন নাইট ক্রিম ভালো সম্পর্কে তাই এই আর্টিকেলে পুরো পুড়ন ।

 ভূমিকা

ত্বক শরীরের একক বৃহত্তম অঙ্গ। তাই কাজেই শারীরিক সুস্থতার জন্য সুস্থ ও সুন্দর ত্বক যে অপরিহার্য, তা বলার অপেক্ষা রাখে না সুস্থদের এসব রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এ জন্য শীতে ত্বকের জন্য বিশেষ যত্নের প্রয়োজন অনেকে শীতে গরম পানিতে গোসল করেন।

 এতে ত্বক আরও শুষ্ক হয়ে থাকে। কুসুম গরম পানিতে স্বল্প সময়ে গোসল শেষ করুন। ত্বকের ধরন অনুযায়ী সাবান নির্বাচনে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।কোনো রোগ না থাকলেও শীতে ত্বক স্বাভাবিক রাখতে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে ।

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

শীতকাল মানে ত্বকের বাড়তি যত্ন । শীতকাল এ নির্দিষ্ট সময়ে ত্বকের রুক্ষতা বহুগুণ বেড়ে যায় । শীতল বাতাস, অনেক কম আর্দ্রতা ও অনেক কম তাপমাত্রার কারণে স্বাভাবিক সময়ের থাকে তাই ত্বকের ক্ষতির পরিমাণ অনেক বাড়ে। শীতকালে গ্লিসারিন ব্যাবহার বেশ সহজ। ত্বকের কালো ভাব দূর করতে সাহায্য করে ও ত্বকের উজ্জ্বলতা বাড়াই ও শুষ্ক ও রুক্ষতা রোধ এ ভালো কাজ করে গ্লিসারিন।

 শীতকালে ত্বকের কোষগুলো ভাঙতে থাকে, ত্বকে আসে কালচে ভাব। তা ছাড়া এই সময়ে ত্বকের নরম ভাব কমে আসে, কালো দাগও বেশি ফুটে ওঠে । শীতকালে রোদের অতিবেগুনি রশ্মি তে ত্বকের মারাত্মক ভাবে ক্ষতি করে ।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

অ্যান্টি–অক্সিডেন্ট ও ভিটামিন 'যা শীতকালে রোদে পোড়ার হাত থেকে ত্বককে রক্ষা করে। আরও ত্বকের কালো ভাব দূর করতেও সাহায্য করে। গাজর ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলতে করে বহুগুণ ।গাজরের মিশ্রণ পরিমাণমতো, জামন
  • (১) মধু ১ চা-চামচ
  • (২) দুধের সর ১ চা-চামচ
  • (৩)নারকেল তেল ১ চা-চামচ
সব উপকরণ এক সাথে মিলিয়ে মুখে ব্যবহার করতে হবে ১৫ মিনিট । সপ্তাহে ৩ দিন এই প্যাকে ব্যাবহার করলে কিন্তু ত্বক উজ্জ্বল রাখবে শীতকালেও। পাকা পেঁপে থাকে ভিটামিন 'সি' এবং অ্যান্টি-অক্সিডেন্ট। যা ত্বকের কালো দাগ কমানোর পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে এটি এই ফল টি ।

শীতকালে মুখে কি মাখা উচিত

আপনি কি শীতে ত্বকের শুষ্কতা দূর করার উপায় সম্পর্কে জানতে চান তবে তাদের জন্যও শীতকালে জন্য সোপ ফ্রি সাবান বা ফেসওয়াশ ব্যবহার করাই শ্রেয়; কিন্তু মুখ ধোয়ার পর মুখে তৈলাক্ত কোনো ময়েশ্চারাইজার ব্যবহার করলে তাদের ত্বকে বিরূপ প্রতিক্রিয়া ঘটার সম্ভাবনা থাকে বলে তাদের জন্য বিশেষ ভাবে প্রস্তুত তাই 'অয়েল ফ্রি ময়েশ্চারাইজার' ব্যবহার করাটাই প্রয়োজন।

শীতের শুরুতে ত্বক শুষ্ক হয়ে ফেটে যায়, ঠোঁট ফেটে যায়, হাত ও পা ফেটে ফেটে যাই ফলে চুলকানিও হতে পারে।মুখ ধোয়ার পরপরই মুখে ভালো মানের ময়েশ্চারাইজিং ক্রিম মাখুন। এতে আপনার ত্বক ভালো ও সুন্দর থাকবে।

শীতে ত্বকের শুষ্কতা দূর করার উপায়

রাতে ঘুমানোর আগে ভালো মাণ এর ময়েশ্চারাইজার ও গ্লিয়ারিনযুক্ত নাইট ক্রিম ব্যবহার করুন।' শীতে গরম পানি দিয়ে গোসল করার প্রবণতা আমাদের মাঝে থাকে।তাই সেই পানি জান সেই কোনো ভাবেই কুসুম গরম পানির থেকে বেশি গরম না হয়।অতিরিক্ত গরম পানি ত্বকের কোষকে ক্ষতিগ্রস্ত মারাত্মক।
শীতে ত্বক ভালো রাখার ঘরোয়া উপায়
  • সানস্ক্রিন ব্যবহার
  • হিউমিডিফাইয়ার ব্যবহার
  • ঠান্ডা পানিতে গোসল করবেন না
  • ময়েশ্চারাইজার ব্যবহার করুন
  • গ্লিসারিনযুক্ত সাবান ব্যবহার

শীতকালে কোন নাইট ক্রিম ভালো

শীতকালে কোন নাইট ক্রিম ভালো হবে সবার মনে এক কথা রাতের জন্য অয়েল বেসড নাইট ক্রিম লাগাতে হবে । অ্যাভোকাডো অয়েল অথবা মিনারেল অয়েল, রোজ অয়েল, আমন্ড অয়েল, শিয়া অয়েলসমৃদ্ধ ময়েশ্চারাইজার যে কোন একটি নিতে পারেন।

 এতে ত্বক বেশি আর্দ্র ও কোমল থাকবে।রাত্রিবেলা শোওয়ার আগে যদি নাইট ক্রিম মুখে ভালো করে লাগাতে পারেন, তাহলে আপনার ত্বক আরো বেশি সুন্দর হবে ।

লেখক এর মন্তব্যঃ শীতে ত্বকের শুষ্কতা দূর করার উপায়

প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলে শীতে ত্বকের শুষ্কতা দূর করার উপায় বিস্তারিত আলোচনা করা হয়েছে।এই বিষয়গুলো গুরুত্বপূর্ণ তাই অবশ্যই মনোযোগ সহকারে সম্পন্ন আর্টিকেল আগে পরে নিতে হবে।

এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইটে ভিজিট করবেন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটের নিয়মিত এই ধরনের আর্টিকেল পোস্ট করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url