পেয়ারা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানু

 আজ কের  পোষ্টটি তে জা জানবো পেয়ারা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে তা পিয়ারা তে আসে নানা রকম খনিজ উপাদানে ভরপুর পেয়ারা তে পতি ১০০ গ্রাম শূন্য দশমিক ৬ গ্রাম মিনারেল থাকে পেয়ারা পেয়ারা ডায়াবেটিস রোগীর জন্য খুবই উপকারী


পেয়ারা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানু








পেয়ারা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে যা জানি তা হলো ভিটামিন এ চোখের জন্য উপকারী। এতে থাকা ভিটামিন এ কর্নিয়াকে সুস্থ রাখে এবং রাতকানা রোগ প্রতিরোধ করে। প্রতিদিনের খাদ্য তালিকায় পেয়ারা রাখুন। কাঁচা পেয়ারা ভিটামিন এ এর ভাল উৎস।

ভূমিকা

পেয়ারা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আপনি যদি না যেনে থাকেন । তা হলে আই পোস্ট টি ভালো করে পড়ুন পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা আমলকী ছাড়া অন্য যেকোনো ফলে পাওয়া যায় না । পেয়ারার জাদু গুণে একাধিক রোগ এর হাত থেকে অনেক সমস্যা থেকে মেলে মুক্তির রাস্তা । পেয়েরা খাইলে তাতে রক্তচাপ নিয়ন্ত্রণে সুবিধা হয় ।

পেয়ারা খাওয়ার নিয়ম

পিয়ারা তে আছে অনেক প্রোটিন, পুষ্টিগুণ ও উপকারিতা । পেয়ারা খেলে যা যা উপকার পাওয়া হয় । পিয়ারা তে আছে প্রচুর ভিটামিন সি ও পটাসিয়াম, অ্যান্টি-অক্সিডেন্ট একটি পেয়ারা তে প্রায় ৪-৫ গ্রাম আমিষ থাকে।চর্বির পরিমাণ অনেক কম-মাত্র ১.৬ গ্রাম। ফাইবার থাকেন ৯ গ্রাম।

একটি মধ্য সাইজের পেয়ারাতে ১০০ ক্যালোরি আর ২০ গ্রামের শর্করা থাকে। পেয়ারা অনেক প্রোটিনসমৃদ্ধ থাকে বিভিন্ন নিয়মে পেয়ার পাতা খাওয়া । পিয়ারা পাতা তে আছে অনেক রোগ নির্ণয়য়ে লাগে ।

প্রতিদিন পেয়ারা খাওয়ার উপকারিতা

পিয়ারা খাইলে ডায়াবেটিসের জন্য উপকারী ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াই । পিয়ারা তে আছে ভিটামিন এ যা পলিফেনল যা শরীরের ভেতর থাকে ক্ষতিকর টক্সিক প্রতিরোধ করে ৷ চোখের ভালো দৃষ্টিশক্তির জন্য পিয়ারা অতি প্রয়োজন পিয়ারা তে রয়েছে ভিটামিন এ । পিয়ারা খাইলে ডায়রিয়া ভাল করতে সাহায্য করে।

কোলেস্টেরল কম রাখে ।ত্বক ও চুলের উপকারিতা করে আর ত্বকের ক্ষতির বিরুদ্ধে অ্যান্টিঅক্সিডেন্ট প্রতিরোধ করে .

পেয়ারা খাওয়ার অপকারিতা

পিরায়া তে যেমন ভালো গুন আছে তেমন ক্ষতি কারক কিছু দিক রয়েছে । পিয়ারা ফল এ নয় পিয়ারা -পাতা তে অনেক ক্ষতি কর । পিয়ারা পাতা মাথাব্যথা, রক্তাল্পতা এবং কিডনির সমস্যা অনেক সমস্যা করে , পিয়ারা খাইলে পেটের অনেক রোগ হতে পারে । পিয়ারা হজম শক্তি দুর্বল করে ফেলে ।

পেয়ারা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানু

আমারা সবাই জানি পিয়ারাতে আছে অনেক প্রোটিন । পিয়ারাতে প্রচুর ভিটামিন সি যা আমলকী ছাড়া যে কোনো ফলে পাওা যাই না । পিয়ারা সাদ এবং উপকারী জন্য ও পরিচিত । পিয়ারা রগ ভাল করতে ওষুধ হিসাবে ব্যবহার করা হয় । বিশেষজ্ঞরা বলছে পেয়ারায তে আছে ভিটামিন এ ।

পেয়ারা খাওয়ার সঠিক সময়

রাতে পিয়ারা খাওয়া যযাবে না রাতে পিয়ারা খাইলে হজম এল সমস্যা হবে আর ও রাতে ঠান্ডা লেগে কাশি হতে পারে । যে কন ভারি খাবার মাঝখানে পিয়ারা খাওা ভাল । সেই সময় পিয়ারা খান রোজ একটি করে । পেট খারাপ এল সমস্যা থাকলে পিয়ারা কম খাবেন পিয়ারা তে আসে ভিটামিন সি । তাই অতিমাত্রায় খাইলে পাতে সমস্যা হতে পারে ।

পেয়ারা খেলে কি ওজন বাড়ে

ফুড​পুষ্টিবিজ্ঞানীদের কথায় লো ক্যালোরি। পিয়ারাতে আসে খবই কম পরিমাপ ক্যালোরি । পিয়ারা এ তে ওজন কমাতে কাজ করে । পিয়ারা তে আসে ফাইবার ও প্রাকৃতিক চিনি উপাদান বলে ক্ষুধা নিবারণ করে পেয়ারাতে আছে প্রোটিন ও ফাইবার। দুটোই হজম হতে অনেক সময় লাগে, এছাড়া কাঁচা পেয়ারায় চিনি অনেক কম থাকে।

ওজন কমাতে যারা কঠোর ডায়েট অনুসরণ করে পিয়ারা ফলের উপকারিতা ও ভিটামিন, রোগ এবং চিকিৎসা পতিরোদ করে ইত্যাদি ।

লেখকের মন্তব্যঃ পেয়ারা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানু

প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলে পেয়ারা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।এই বিষয়গুলো গুরুত্বপূর্ণ তাই অবশ্যই মনোযোগ সহকারে সম্পন্ন আর্টিকেল আগে পরে নিতে হবে।এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইটে ভিজিট করবেন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটের নিয়মিত এই ধরনের আর্টিকেল পোস্ট করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url