রাজশাহী নার্সিং কলেজ এবং কোর্সসমূহ সম্পর্কে জানুন

রাজশাহী নার্সিং কলেজ রাজশাহী বিশ্ববিদ্যালয় এর অধীনে পরিচালিত আর এই নার্সিং কলেজ টি রাজশাহী মেডিকেল কলেজ ক্যাম্পাসের ভিতরে অবস্থিত । রাজশাহী শহরে অবস্থিত একটি মাত্র নার্সিং শিক্ষা মহাবিদ্যালয়।
রাজশাহী নার্সিং কলেজ এবং কোর্সসমূহ সম্পর্কে জানুন

ইতিহাস

বাংলাদেশে সরকারী নার্সিং কলেজ পর্যায়ে বেসিক বিএসসি নার্সিং কলেজ ৭ টি। তার মধ্যে রাজশাহী নার্সিং কলেজ অন্যতম । ইতিহাস থএকে জানা গিয়েছে ১৯৬১ সালের ১৭ অক্টোবর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল সংলগ্ন সেবিকা প্রশিক্ষণ কেন্দ্র ১ম ভিত্তি প্রস্তর স্থাপিত করা হয়।তার পরে এই টার নাম সেবা ইনষ্টিটিউট এবং তার পরে ২০০৭ সাল হতে নার্সিং কলেজ চালু হয়েছে।
রাজশাহী নার্সিং কলেজ এর একাডেমিক ভবন
রাজশাহী নার্সিং কলেজ এর একাডেমিক ভবন

কোর্সসমূহ

রাজশাহী নার্সিং কলেজে ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফেরি কোর্স এবং ৪ বছর মেয়াদী বি.এস.সি নার্সিং কোর্স চালু রয়েছে। নার্সিং কোর্স এ ভর্তি হতে যোগ্যতা লাগে মিডওয়াইফেরি ক্ষেত্রে যে কোনো বিষয়ে এইচ.এস.সি এবং বি.এস.সি নার্সিং এর কোর্সের জন্য এস.এস.সি এবং এইচ.এস.সি (বিজ্ঞান) পাশ, মেধা ক্রমানুসারে ভর্তি হতে হয়। প্রতি বছর ২৫ জন ডিপ্লোমা ইন মিডওয়াইফেরি এবং ১০০ জন বি.এস.সি নার্সিং কোর্সে ছাত্র-ছাত্রী ভর্তির সুযোগ পেয়ে থাকে। এর মধ্যে ৯০% নারী এবং ১০% পুরুষ ছাত্রছাত্রী ।
রাজশাহী নার্সিং কলেজ বাগান
রাজশাহী নার্সিং কলেজ বাগান

আবাসিক ব্যবস্থা

রাজশাহী নার্সিং কলেজ ছাত্রদের আবাসিক সুবিধা নাই । তবে ছাত্রীদের আবাসিক সুবিধা ব্যবস্থা আছে ।
রাজশাহী নার্সিং কলেজ এর পুরাতন ভবন
রাজশাহী নার্সিং কলেজ এর পুরাতন ভবন

শেষ মন্তব্যঃ রাজশাহী নার্সিং কলেজ এবং কোর্সসমূহ সম্পর্কে জানুন

প্রিয় বন্ধুগণ আসসামামু আলাইকুম আমি মোঃ হৃদয় সরকার আজকের এই আর্টিকেলে রাজশাহী নার্সিং কলেজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।এই বিষয়গুলো গুরুত্বপূর্ণ তাই অবশ্যই মনোযোগ সহকারে সম্পন্ন আর্টিকেল আগে পরে নিতে হবে।এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইটে ভিজিট করবেন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটের নিয়মিত এই ধরনের আর্টিকেল পোস্ট করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url